ব্লগ এর গতি বাড়ান প্লাগিন ছাড়াই!!

- রানা

আসসলামু আলাইকুম ,
কেমন আছেন সবাই, আশা করি ভাল আছেন আমি ও ভাল আছি আলহামদুলিল্লাহ্‌
আমাদের সবারই ছোট বড় ব্লগ আছে , সবাই চেষ্টা করি ব্লগ টাকে সুন্দর করে সাঁজাতে আর সেইজন্য অনেক প্লাগিন ব্যাবহার করে থাকি , কিন্তু বেশি প্লাগিন ব্যাবহার এর কারনে ব্লগ বা সাইট এর গতি অনেক কমে যাই, আর সেই গতি বাড়ানোর জন্য অথবা cache , history file , ডিলিট করার জন্য ও আলাদা আলাদা প্লাগিন ব্যাবহার করে থাকি , আজ আমি আপনাদের কে দেখাব কিভাবে কোন প্লাগিন ছাড়া ব্লগ বা সাইট এর গতি বাড়াতে হই ।
তাহলে চলুন দেখা যাক
প্রথমে cpanel এ Login করুন
এবং File Manager থেকে চলে যান আপনার Web Root (public_html/www) এ।
এখানে নিচের দিকে দেখুন eror_log নামের একটা ফাইল দেখতে পাবেন।
এটাকে Delete করে দেন।
তারপর চলে যান wp-admin folder এ।
এখানেও একটা eror_log ফাইল দেখতে পাবেন। এটাকে ও Delete করে দেন।
বাস হয়ে গেল কাজ ,
কারণ আপনার ওয়েরসাইট এ যত ভিজিটর ঠুকবে, এখানে তত history file জমা হতে থাকে।
যা আপনার সাইটকে অনেক গতি কমিয়ে দেয়। এমনকি এটা আপনার hosting space ও কমিয়ে দেয়। যার কারণে এটাকে Delete করে রাখবেন সব সময়ই ।
এটা আপনি সপ্তাহে অন্তত ২ দিন করবেন,
আমরা যেই কাজটা এখন করলাম এই কাজটিই মূলত প্লাগিন করে থাকে, অনেক cache প্লাগিন এ রিস্ক থাকে আপনার ব্লগ বা সাইট হ্যাক হওয়ার সম্ববনা ও থাকে তাই এই কাজ টি নিজে করাই ভাল ,
ধন্যবাদ ।

লেখাটি প্রথম প্রকাশ এখানে

(মোট পড়েছেন 156 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

১টি মন্তব্য

  1. রানা ভাই, আপনি যে বিষয়টি লিখেছেন, সেটি টেকনিক্যাল দিক থেকে একেবারেই অযৌক্তিক! Error Log এবং Cache সম্পূর্ণ আলাদা দুটি জিনিস। এরর লগ রাখা হয় সাইটে কোনো ত্রুটি আছে কিনা তার ইতিহাস দেখার জন্যে। আর ক্যাশ (Cache) হচ্ছে সাইট দ্রুত লোড করার জন্যে এক ধরণের টেকনিক; যার মাধ্যমে সাইটের নিয়মিত লোড হওয়া অংশগুলো ব্রাউজারে স্টোর করা থাকে!
    এরর লগ ডিলিট করলে সাইট ফাস্ট হওয়ার কোনো সম্ভাবনা নেই, কারণ সাইট লোড হওয়ার সময় এরর লগ Call হয় না। বরং নিরাপত্তার জন্যে এরর লগ ফাইল রাখা উচিৎ, তবে ফাইলের সাইজ বড় হয়ে গেলে ডিলিট করা যেতে পারে।
    আশা করি বুঝতে পেরেছেন। :Pleasure:

মন্তব্য করুন