আজ সেই ২৫ মার্চের ভয়াল কালো রাত

- কামরুল হাসান ইমন

এখন অনেক রাত।আমার এ লেখাটি যখন আমি লিখছি তখন চারিদিকে সকল কোলাহল থেমে গেছে।আমার ফ্লাটের অধিকাংশ লোকই গভীর ঘুমে আচ্ছন্ন। কেন জানি আজ আমার প্রিয় মাতৃভূমি বাংলাদেশের কথা খুব মনে পড়ছে।প্রতিদিনই এমন হয় কিন্তু আজকের  কারণটা একটু আলাদা বলেই আমার এ লেখা।

আজ ইতিহাসের সেই জঘন্যতম ভয়াল ২৫ মার্চ কালো রাত।এই রাতেই আমার বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তানদের বাংলার বুক থেকে চিরতরে শেষ করে দেওয়া হয়।সমাজের আর দশ জন মানুষের মতই তাঁদেরও স্বপ্ন ছিল,আশা ছিল,প্রেম বিরহের সমন্বয়ে একটা সুন্দর সাজানো গোছানো পরিবার ছিল।কিন্তু কেন এমন হল? কি ছিল তাঁদের অপরাধ? হ্যাঁ অপরাধ একটাই তাঁরা আমাদের জন্য একটা সুন্দর আগামীর স্বপ্নে বিভোর হয়ে বাংলা মায়ের মুক্তি চেয়েছিল।সেজন্য তাঁরা কেউ অস্ত্র, কেউ কলম আবার কেউবা মেধা দিয়ে শত্রুর বিরুদ্ধে দাঁড়িয়েছিল।ইচ্ছা শুধু একটাই বাংলা মাকে শত্রু মুক্ত করা।আমাদের বসবাসের উপযোগী একটা স্বাধীন বাংলাদেশের জন্ম দেওয়া,একটা সুন্দর পতাকা উপহার দেওয়া।আর সে জন্যই আমাদের এদেশীয় কিছু মীর জাফর জাতির সাথে বেঈমানি করে,দেশের সাথে বেঈমানি করে পশ্চিম পাকিস্থানের সাথে হাত মিলিয়ে কেঁড়ে নিতে চেয়েছিল আমাদের স্বাধীনতা।তাই রাতের আঁধারে জাতির বিবেক বলে পরিচিত লোকগুলো ছাড়াও সকল প্রকার লোককে ধরে নিয়ে নির্মম ভাবে হত্যা করেছিল।কিন্তু মহান স্রষ্টার অমোঘ নিয়ম দান করেছে আমাদের স্বাধীনতা।আমরা পেয়েছি আমাদের আজকের বাংলাদেশ।

তাই শুধু আমার নয় সারা বাংলাদেশের সকল মানুষের কাছেই ২৫ মার্চ এটা একটা ঐতিহাসিক রাত।আজকের এই রাতে তাই আমাদের সকলের উচিত তাদের সেই মহান আত্মা সমূহের জন্য আমাদের অন্তর থেকে যার যার সাধ্য মত মাগফেরাত কামনা করা।তাঁদের মহান ত্যাগের জন্যই আজ আমরা স্বাধীন ভাবে স্বাধীনতার মজা নিতে পারছি যদিও অন্যান্য দিক দিয়ে আজও স্বাধীনতা এক শ্রেণীর মানুষের জন্য অর্জিত হয় নাই।তাই আজকের তরুণ সমাজকে আমার আহ্বান প্রকৃত দেশপ্রেমিক হয়ে দেশের জন্য কাজ করে প্রকৃত স্বাধীনতাকে জাতীকে উপহার দিতে আপনারা সবাই নিবেদিত প্রাণ হয়ে একসাথে কাজ করবেন।তাহলেই পাব আমরা আমাদের আসল স্বাধীনতা।

আমার আজকের এই রাত জাগা লেখা তাই দেশের সকল তরুণ সমাজের জন্য আসুন সেইসব আত্ম ত্যাগকারী মহান মানুষদের কথা স্মরণ করে তাঁদের পরিবারগুলোর সুখ- দুঃখের পাশে দাঁড়াই।যেমনটি করেছিল অতীতে সেই মহান মানুষগুলো আমাদের দেশ তথা পূর্ব পুরুষদের জন্য।আমরা আমাদের মত করে আমাদের দেশটাকে সাজিয়ে নিই।গড়ে তুলি আমার আপনার স্বপ্নের সোনার বাংলাদেশ।

(মোট পড়েছেন 210 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

৫টি মন্তব্য

  1. সম্মানিত ব্লগ সঞ্চালক মহোদয় আমার এ সামান্য লেখাকে ‘নির্বাচিত’ করায় অনেক অনেক কৃতজ্ঞতা জানাই। অনেক বেশী শুভকামনা রইলো। -{@ -{@ -{@

মন্তব্য করুন