ইফতার পার্টির কার্ড আছে ?

- Cool Boy Muhin

বিকেল ৬টা , অফিস থেকে বের হয়ে শ্যামলি বাস স্ট্যান্ডে আমি আমার কলিগ দাড়িয়ে আছি বাস এর জন্য । পুরো রাস্তা গাড়ি চলার জন্য তিল পরিমান জায়গা নেই। ইফতারের জন্যও হাতে বেশি সময় নেই । অগত্যা উপায় না পেয়ে হাটা শুরু করলাম । শিশু মেলা এসে দেখলাম একটা বিশাল বোর্ড লাগানো “ডাইভার্শন চলছে” । গাড়ি সামনে যেতে দিচ্ছেনা , বাম দিক দিয়ে আগারগাঁও এর দিকে গাড়ি বের করে দিচ্ছে । কিছু বুঝলাম না । সামনের রাস্তা খালি, রাস্তার কাজও চলছেনা অথচ গারি যেতে দিচ্ছেনা । রিক্সাওয়ালাকে জিজ্ঞেস করলাম শুক্রাবাদ যাবে কিনা । রাজি হলনা । বলল সামনে যেতে দিবে না । বুঝলাম না। আবারো হাটা শুরু করলাম । যতই সামনে যাই ফাকা রাস্তা দেখে কৌতুহল বাড়ে । কিছুইতো দেখছিনা, কোন ভি.আই.পি ও নেই, তাহলে রাস্তা বন্ধ কেন ?
হাটতে হাটতে যখন কলেজ গেইট আসলাম তখন ব্যাপারটা পরিষ্কার হল । এখানেও বেরিকেড দিয়ে রাস্তা আটকানো । সামনে কয়েকজন পুলিশ দাঁড়ানো । একটা মাইক্রবাস ভেতরে যাবার চেস্টা করতেই জিজ্ঞেস করল “ইফতারির কার্ড আছে ?” । তারা বলল না , তখন তাদের আবার পিছনে ফিরিয়ে দেয়া হল ।
তখন বুঝলাম সামনে আজ ইফতার পার্টি, হয়ত গনভবনে । কিছুদুর এগুনোর পর দেখি গাড়ি আর গাড়ি । সব মন্ত্রি এমপিদের গাড়ি । একজন লোক একটা গাড়ি নিয়ে বসে আছে । মেজাজটাই খারাপ হয়ে গেল । সামনে এগুতে থাকলাম । একপাশের রাস্তার পুরোটা জুড়ে ব্যাক্তিগত গাড়ি পার্কিং করে ব্লক করে রাখা । তাদের ইফতার পার্টির জন্য আম্মাদের ইফতারের সময় যায় যায় অবস্থা । আসাদ গেট এসে দেখলাম অপর প্রান্তের গাড়িগুলো ঠায় দাটিয়ে আছে , হয়তো ঘন্টা ব্যাপি দাঁড়িয়ে আছে । তারাতো আর জানে না সামনে কি ঘটছে । তারাও আশায় আছে নির্ধারিত গন্তব্যে গিয়ে আজকের ইফতার করবে । আর সময় চলে যাওয়াতে হাস্ফাস করছে ।
কিছুদিন আগে একজনের কাছে শুনেছিলাম, উনারা ভি আই পি , উনারাতো সুবিধা নেবেনই । সুবিধার এই নমুনা । যাদের ভোটে আজ ওনারা ভি আই পি তারাই আজ রাস্তায় ইফতার করে, কেউ কেউ তো ইফতারই করতে পারেন নি ।
কয়েকশ মানুষের বিলাসিতাময় ইফতার পার্টির জন্য কয়েক হাজার মানুষের ইফতার পন্ড , অসহনীয় ভোগান্তি আর অস্থিরতা ।
এইতো আমার সোনার বাংলা । গর্ব করার মত বাংলাদেশ । যেখানে নিজ মালিকানার বাড়িতে নিজেরাই চাকর ।

(মোট পড়েছেন 354 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

২টি মন্তব্য

  1. একটা মাইক্রবাস ভেতরে যাবার চেস্টা করতেই জিজ্ঞেস করল “ইফতারির কার্ড আছে ?” । তারা বলল না , তখন তাদের আবার পিছনে ফিরিয়ে দেয়া হল ।
    আমরা ভিআইপি, কেউ কার্ড চায় নাই :Happy-Grin:

মন্তব্য করুন