ক্যারিয়ার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট..

- আবু কায়েস ভূঁইয়া

WordPress কি?
WordPress হল পৃথিবীর সবচাইতে জনপ্রিয় এবং সবচেয়ে বেশি ব্যবহিত একটি (CMS) বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যা ২০০৩ সালে ম্যাট মুলেনওয়েগ কতৃক প্রকাশিত। এটি একটি ওপেন সোর্স সফটওয়্যার যার ফলে এটি ফ্রী ডাউনলোড করে যে কেও ব্যবহার করতে পারেন। এবং এর রয়েছে প্রচুর পরিমাণের রিসোর্স যা থেকে যে কেও খুব সহজেই একটি ওয়েব সাইট তৈরি করতে পারেন।
wordpress-logo-stacked-rgb

ক্যারিয়ার হিসেবে WordPress এর চাহিদা?
ক্যারিয়ার হিসেবে বেছে নিতে পারেন ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টকে কারন প্রতি দিন তৈরি হচ্ছে অসংখ্য ওয়েব সাইট যার সিংহ ভাগই ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হয়ে থাকে। আর দিন দিন বাড়ছে এর পরিমান, ফ্রীলান্স মার্কেট প্লেস এ চাহিদা পূর্ণ কাজের মধ্যে ওয়ার্ডপ্রেস এর চাহিদা সবচাইতে বেশি এটা আমার মুখের কথা নয়। Odesk, Elance, Guru, মার্কেট প্লেস ভিসিট করলেই এর প্রমান মিলবে। আর প্রতিদিন জমা হচ্ছে নতুন নতুন ওয়ার্ডপ্রেস এর কাজ। WordPress শিখে যে কেও প্রথম অবস্থায়ই ১০-১২ ডলার প্রতি ঘণ্টা রেটে কাজ করতে পারবেন। আর মার্কেট প্লেস এ ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর কাজ তুলনামূলক সহজে পাওয়া যায়। আবার আপনি নিজেই একটি থিম অথবা প্লাগিন বানিয়ে বিভিন্ন মার্কেট প্লেসে বিক্রি করে ভাল টাকা উপার্জন করতে পারেন।

বাংলাদেশে চাকরির বাজারে ওয়ার্ডপ্রেস ডেভেলপার এর চাহিদাঃ
বর্তমানে বাংলাদেশের প্রায় সকল ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানিতে ওয়ার্ডপ্রেস ডেভেলপার এর রয়েছে ব্যাপক চাহিদা কারন দেশের বাহিরে থেকে যা কাজ আশে তার বড় একটা অংশই ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর কাজ । তাই আপনিই ভেবে দেখুন এর চাহিদা হবে না কেন? তা ছাড়া বর্তমানে অনেক অনলাইন পত্রিকা ও ই- কমার্স কোম্পানি গড়ে উঠেছে যেখানে রয়েছে ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের ব্যাপক চাহিদা। শুধু মাত্র ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখে যে কেও লোফে নিতে পারেন এই দরনের চাকরি। সাধারনত ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের মাসিক বেতন শুরুটা ২০,০০০ টাকা থেকে হলেও অভিজ্ঞতা ও দক্ষতার সাথে সাথে তা ১-২ লক্ষ টাকাও ছাড়িয়ে যেতে পারে।

কিভাবে শিখবেন ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টঃ
ওয়ার্ডপ্রেস এর রয়েছে হাজার হাজার রি-সোর্স, তাছাড়া Google, Youtube এ পাবেন ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর শত শত Tutorial যেখান থেকে আপনি শিখতে পারেন অথবা ভাল কোন ট্রেনিং সেন্টার থেকেও শিখতে পারেন তবে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট যেখানেই শিখেন না কেন শেখার আগে অবশ্যই যিনি শেখাবেন তার ওয়ার্ডপ্রেস এ ফ্রিলেন্স মার্কেট প্লেস বা লোকাল জব সেক্টরে কাজ করার অভিজ্ঞতা আছে কিনা তা অবশ্যই জেনে নিবেন। কারন একজন প্রফেশনাল মানুষ ই কেবল প্রফেশনাল কাজ শিখাতে পারেন।

আমার এই লেখাটি পরে যদি একজনেরও উপকার হয় তাহলে আমার লেখাটি সার্থক হবে। আপনারা আমার জন্য দোয়া করবেন আর যদি কোন ভুল ত্রুটি থাকে তা হলে কমেন্ট এর মাধ্যমে জানালে চির কৃতজ্ঞ থাকবো।
আপনাদের মনে যদি ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সম্পর্কে আরও কোন প্রশ্ন জাগে আমাকে তা ইমেইল, ফেসবুক অথবা ফোনে জানতে পারেন আমি যথা সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করবো।
E-mail: seokayes@gmail.com
Mobile:01924835250
Facebook: Facebook

Website: Kp Incorporation

 

(মোট পড়েছেন 940 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

১টি মন্তব্য

মন্তব্য করুন