যে যে কারনে সাধারনত পিটিসি (বিজ্ঞাপন দেখে আয়) সাইটে অ্যাকাউন্ট বাতিল হয়

- netboss

১। ১ জনের ১টি সাইটে ১টির বেশি অ্যাকাউন্ট থাকলেঃ

আপনার ১টি নির্দিষ্ট ইমেইল, ১টি নির্দিষ্ট পেইপাল, পেইজা অথবা ওকেপেই অ্যাকাউন্ট, সম্ভব হলে ১টি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস হতে একটি পিটিসি সাইটে ১টি অ্যাকাউন্ট । কোনো সাইটে ১ এর অধিক অ্যাকাউন্ট আপনার করা উচিত হবে না । মোট কথা চেষ্টা করুন ১টি কম্পিউটার দিয়ে ১টি সাইটে ১টি অ্যাকাউন্ট করতে । অন্যের সাথে অ্যাকাউন্ট শেয়ার করবেন না ।

২। শেয়ারড, প্রক্সি অথবা ভিপিএন আইপি ব্যবহার করলেঃ

এখানে কথা হচ্ছে যে, যেহেতু অনেকেরই নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে না । সেইহেতু অনেক পিটিসি সাইটের নিয়ম থাকে যে একজন সদস্য বা কর্মী ১ টি সপ্তাহে মোট কতটি ভিন্ন আইপি অ্যাড্রেস নিয়ে ঐ সাইটে ঢুকতে পারবে । সেক্ষেত্রে একটি ভাল উপায় হল, যে আইপি অ্যাড্রেস নিয়ে আপনি এখন ঢুকে একটি পিটিসি সাইটে কাজ করে বের হলেন, পরবর্তী ২৪ ঘন্টর পরে আবার ঐ সাইটে ঢুকে কাজ করেন । ২৪ ঘন্টার মধ্যে নয় ।

৩। কমনপ্লেস হতে ইন্টারনেট ব্যবহার করলেঃ

যে সকল স্থানে একটি কম্পিউটার অনেকের মাধ্যমে ব্যবহৃত হচ্ছে যেমন সাইবার ক্যাফে, স্কুল-কলেজের ইন্টারনেট, কর্মক্ষেত্রের ইন্টারনেট এগুলে থেকে অ্যাকাউন্ট তৈরি ও ব্যবহার করলে অ্যাকাউন্ট বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে । প্রক্সি ও ভিপিএন নেটওয়ার্ক, যেখানে আপনার আইপি লুকিয়ে রাখা হয় কিংবা অন্য আইপি দেখানো হয়, এগুলোও করা আপনার অ্যাকাউন্টের জন্য অত্যন্ত বিপদজনক ।

৪। কম্পিউটারের মাউসে ক্লিক না করে মোবাইল বা ট্যাবে অ্যাড দেখলেঃ

পিটিসি সাইটে অ্যাড দেখতে শুধু কম্পিটার বা ল্যাপটপ ব্যবহার করা (মোবাইল বা ট্যাব নয়) উচিত । অল্প কিছু সাইট ব্যতিত বেশিরভাগ সাইটের নিয়ম হল আপনি মোবাইল বা ট্যাবে কাজ না করে শুধুমাত্র ব্যক্তিগত কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করবেন । মোটকথা আপনি মাউসে ক্লিক করে অ্যাড দেখবেন ।

৫। নিজের সম্পর্কে মিথ্যা তথ্য দিলেঃ

আপনি আপনার সম্পর্কে মিথ্যা তথ্য দিলে পিটিসি সাইট আপনার অ্যাকাউন্ট বাতিল করতে পারে ।

৬। পেইজা, পেইপাল অথবা ওকেপেই ইত্যাদি ভেরিফায়েড না থাকলেঃ

আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট অর্থাৎ পেইপাল, পেইজা, ওকেপেই ইত্যাদি অবশ্যই ভেরিফায়েড হতে হবে । আপনি যখন কোনো পিটিসি সাইটে কাজ করে টাকা উপার্জন করলেন, তখন আপনি নিশ্চয়ই ঐ টাকাটা আপনার অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্টে (পেইজা, পেইপাল ও ওকেপেই ইত্যাদি) ট্রান্সফার করতে চাইবেন । এখন ট্রান্সফার করার পূর্বে দেখে নিন আপনার পেইজা, পেইপাল ইত্যাদি অ্যাকাউন্ট ভেরিফায়েড করা হয়েছে কিনা । ভেরিফায়েড না করেই টাকা ট্রান্সফারের অর্ডার দিলে আপনার পিটিসি অ্যাকাউন্ট বাতিল হতে পারে । এটা গুরুত্বপূর্ন টাকা ট্রান্সফারের সময় । তার আগে আপনি কাজ করে যত ইচ্ছা টাকা কামাতে পারেন ।

৭। নিজে অ্যাড ক্লিক না করে অটো ক্লিক করা কোন সফ্টওয়্যার ব্যবহার করলেঃ

বিজ্ঞাপন বা অ্যাডে ক্লিক করার জন্য কোন ধরনের অটো সফ্টওয়্যার বা এ ধরনের কিছু ব্যবহার করলে, যা নিজে থেকেই আপনার অ্যাডে ক্লিক করতে থাকবে, সেক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট বাতিল হতে পারে ।

৮। অন্যের সাইটে স্প্যামিং করলেঃ

অনলাইনে স্প্যামিং হল এমন একটা বিষয় যেখানে অন্যের ইমেইল, ওয়েবসাইট, বিভিন্ন ফোরাম কিংবা ব্লগ ইত্যাদিতে, মোট কথা ইন্টারনেটের এমন কোন জায়গায় এমন কিছু করা যা অনাকাঙ্খিত, বিরক্তিজনক কিংবা নিষিদ্ধ । যেমন আপনি কোনো পিটিসি সাইটে যোগদান করার পর অন্যের ইমেইল, ফেইসবুক, ব্লগ কিংবা ফোরামে লিখে জানালেন আপনার সাথে পিটিসি সাইটে জয়েন করতে, যা তারা হয়তো আপনার কাছে চায়নি । তারা অভিযোগ করলে সেক্ষেত্রে পিটিসি সাইট এটাকে স্প্যামিং বলে ধরে নিতে পারে । তাই না জেনে বুঝে আগ বাড়িয়ে কোথাও গিয়ে যা মন চায় তা না লেখাই ভালো ।

৯। অ্যাকাউন্ট নিয়মিত না চালালেঃ

যদিও এ ব্যাপারে একেক সাইটের একেক নিয়ম চালু রয়েছে, তবুও সাধারনত ১ মাসের বেশি সময় যদি আপনি আপনার পিটিসি অ্যাকাউন্টে না ঢুকেন অর্থাৎ সাইন ইন/ লগ ইন না করেন তবে তা বাতিল হয়ে যেতে পারে । তবে কিছু কিছু সাইটের ক্ষেত্রে সময়টা ২ মাস বা ৬০ দিন । তাই ৩০ দিনে অন্তত ১ বার আপনার অ্যাকাউন্টে কাজ করা উচিত- অ্যাকাউন্টটি টিকিয়ে রাখার জন্য । তবে নিশ্চিত হতে চাইলে প্রতি ১৪ দিনে অন্তত ১ বার ঢুকলে ভাল হয় । যেহেতু কিছু কিছু সাইট শুধু লগ ইন করলে বা অ্যাকাউন্টে ঢুকলেই আপনাকে একটিভ বলে মেনে নেয় না, সেহেতু আপনার উচিত কিছু কিছু বিজ্ঞাপনে বা অ্যাডে ক্লিক করা ও অ্যাকাউন্টটি চালু রাখা ।

নিয়মগুলো একটু কঠিন মনে হলেও মনে রাখতে হবে এ নিয়মগুলো পিটিসি সাইট করেছে প্রতারনা এড়াতে এবং তাদের নিরাপত্তার দিক মাথায় রেখে । এ কথা মনে রাখতে হবে যে তারা একজনের জন্য একটি অ্যাকাউন্টই চায় । তবে এতকিছুর পরও এ ক্ষেত্রে আপনার সার্বিক সাফল্য কামনা করছি ।

আর আপনি যদি অনলাইন ইনকাম সম্পর্কে আরও অধিক জানতে চান তবে দেখুন- ‘অনলাইন ইনকাম কিংবা ইন্টারনেটের মাধ্যমে টাকা উপার্জন’৷
যেহেতু বর্তমানে আমাদের দেশ থেকে পিটিসি সাইটে অনেকেই কাজ করছেন, তাই লেখাটির দ্বারা অনেকেই উপকৃত হবে এই আশায়  সাইটটিতে লেখাটি শেয়ার করলাম ।

(মোট পড়েছেন 263 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

১টি মন্তব্য

  1. joydeb joydeb বলেছেন:

    আপনি এই লিঙ্কটা দেখতে পারেন এরা বর্তমানে খুব ভাল পেমেন্ট দিচ্ছে—-
    https://www.paidverts.com/ref/JOYDEB8609

মন্তব্য করুন