সফলতার ৬ শর্ত

- Cool Boy Muhin

পৃথিবীতে চলার পথে যেসব ব্যক্তিরা সফল, তাদের সবার মধ্যেই ছয়টি বিশেষ বৈশিষ্ট রয়েছে। আমেরিকার স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেসের প্রফেসর জেফারি পিফারের গবেষণায় এসব বৈশিষ্ট উঠে এসেছে।

সফলতার শর্ত-১: শক্তি ও দৈহিক সহনশীলতা
বড় কিছু অর্জন করার পূর্বশর্ত নিরলসভাবে কঠোর পরিশ্রম করা। আর এর জন্য দরকার শক্তি। সেই সঙ্গে দরকার কাজের ব্যবস্থাপনার যোগ্যতা, যা যেকোন প্রতিষ্ঠানের উন্নতি ও অগ্রগতির ওপর প্রভাব ফেলে।

সফলতার শর্ত-২: স্থির লক্ষ্য
যারা কোনো কাজের জন্য লক্ষ্য স্থির রাখে, কখনো সেই পথ থেকে বিচ্যুত হয়না, তারা সফল হতে বাধ্য। ব্যক্তিগত ক্ষেত্রে তো বটেই, সামাজিক, রাজনৈতিক এমনকি বৈসায়িক ক্ষেত্রেও এ বিষয়টিকে অনেক গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তি তাকেই দায়িত্ব দিতে স্বাচ্ছন্দ বোধ করেন, যারা নির্দিষ্ট লক্ষ অর্জনে দৃড় প্রতিজ্ঞ।

সফলতার শর্ত-৩: অন্যকে চেনা
আপনার আশপাশে যারা থাকেন অথবা কাজ করেন তাদের সঙ্গে সম্পর্ক তৈরি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তারা কি চায় বা সমস্যা কি, সেটা আপনাকে জানতে হবে। সেই সঙ্গে সমস্যার সামাধান দিতে হবে। এ দুটো কাজ যদি করতে পারেন তাহলে আপনি সফল, আর শুধু প্রথমটা করতে পারলেও আপনার সফলতার পথ অনেকখানি খুলে যাবে।

সফলতার শর্ত-৪: নমনীয়তা
এটি এমন একটি গুন যা মানুষকে সুন্দর মানুষ হিসেবে গড়ে উঠতে সাহায্য করে। কিন্তু এটা কিভাবে সফলতার শর্ত? নমনীয়তা প্রকাশ করার ক্ষেত্রে যদি আপনি কৌশলী হতে পারেন তবে আপনি এক্ষেত্রে সফল। আপনার নমনীয়তা আপনার অধিনস্থদের পরিপূর্ণ ও সুন্দরভাবে কাজ করার সুযোগ করে দিবে। এতে আপনি উপকৃত হবেন, আপনার আশপাশের লোকজনও উপকৃত হবে। (*নমনীয়তাকে অনেকেই দূর্বলতা হিসেবে দেখে। এতে আপনার যতটা না ক্ষতি হবে, সংশ্লিষ্ট ব্যক্তির অনেক বেশি ক্ষতি হবে)

সফলতার শর্ত-৫: সহ্য ক্ষমতা
সফলতার পথ যত প্রশস্ত হবে, আপনি তত বেশি বাধার মুখোমুখি হবেন। টর্নেডো, সাইক্লোনের মতে ধেয়ে আসবে বাধার পাহাড়। এসব বাধা ডিঙিয়ে আপনাকে সামনে এগিয়ে যেতে হবে। অনেক সময় দ্বন্দ্ব-ফ্যাসাদ, প্রতিবাদ-প্রতিরোধ করাটাই বুদ্ধিমানের কাজ- যাতে আপনার প্রতিদ্বন্দ্বীরা বুঝতে পারে যে, প্রয়োজনে আপনি যেকোন কিছুর মুখোমুখি হতে প্রস্তুত।

সফলতার শর্ত-৬: অহঙ্কার দমন
সব সময় প্রতিবাদ, প্রতিরোধ একটি খারাপ অভ্যাস। ঐক্য ও সমঝোতা করে বেশি লাভবান হওয়া সম্ভব। অহঙ্কার না করে বরং সঠিক পথে এগিয়ে যেতে হবে। অহঙ্কার হজম করার বড় ধরনের উপকার রয়েছে। কারণ, বড় যুদ্ধে জিততে গেলে ছোটখাট যুদ্ধে যে হারতে হয়!

সুত্রঃ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

(মোট পড়েছেন 185 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

৪টি মন্তব্য

    1. Cool Boy Muhin Cool Boy Muhin বলেছেন:

      আফা, আপনি এমন খোচাই দিলেন দিলে বড় চোট পেলাম । আপনি তো সেটা বুঝবেননা । একবার যদি আমার এই দিলটা আপনাকে দেখাতে পারতাম ।
      :Heart:

মন্তব্য করুন