টিকটিকির রক্ত সাদা কেন?

- অনুপমা মিত্র

সবাই তো মনে করে রক্ত মানেই লাল, তাই না? আসলে রক্তের রং লাল হতেও পারে আবার নাও হতে পারে। রক্তের রঙ কেমন হবে তা আসলে নির্ভর করে রক্তের উপাদানের উপর।

রক্তের উপাদান মূলত তিনটি- শ্বেতকণিকা, লোহিতকণিকা আর অণুচক্রিকা। লোহিতকণিকায় থাকে হিমোগ্লোবিন, যার রং লাল। আমাদের রক্তে লোহিতকণিকার পরিমাণ বেশি, আমাদের রক্তের রঙও তাই লাল দেখায়। আমাদের রক্তে লোহিতকণিকা বেশি বলেই যে সবার রক্তেই লোহিতকণিকা বেশি থাকবে, এমন কোনো কথা নেই। বেশিরভাগ মেরুদণ্ডী প্রাণীর রক্তে যেমন লোহিতকণিকা বেশি, তেমনি আবার বেশিরভাগ পোকাদের রক্তে বেশি থাকে শ্বেতকণিকা। আর তাই ওদের রক্ত সাদা হয়। তবে সাদা বলতে আসলে যা বোঝায়, ওদের রক্ত কিন্তু ঠিক সেরকম সাদা নয়। ওদের রক্তের আসলে কোনো রঙ নেই। তাই ওদের রক্তের রঙ ওদের ত্বকের রঙের সঙ্গে অনেকেই গুলিয়ে ফেলে। সেজন্য দেখা যায় মশা মারলে সব সময় রক্ত দেখা যায় না। লাল যে রক্তটুকু যায়, সেটা আসলে মানুষের রক্ত। যা ওই মশাটি মানুষের শরীর থেকে শুষে নিয়েছিলো পুষ্টির জন্য।

(মোট পড়েছেন 1,282 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

৬টি মন্তব্য

    1. MahiN বলেছেন:

      নাজমুল আহসান ভাই আপনিতো তাহলে অনেক ধনী, কারন শুনেছি ধনীদের রক্ত নাকি নীল হয় আর আমাদের মতো গরীবদের রক্ত লাল 😀

  1. আবদুল্লাহ আল মাসউদ আল মাসউদ বলেছেন:

    কিন্তু আমি বেশ কয়েকটা টিকটিকি মেরেছিলাম, রক্ত তো লালই ছিলো!

    1. Shaswata বলেছেন:

      এটাতে ভুলভাল তথ্য দেয়া। টিকটিকির রক্ত লালই হয়।

  2. Shaswata বলেছেন:

    লেখাটা কী খেয়ে লেখা? এমন গাঁজাখুরে কেন? টিকটিকির রক্তের আলোচনায় মশা কেন? টিকটিকিরও অন্যান্য স্তন্যপায়ীর মতই হিমোগ্লোবিনযুক্ত লাল রক্ত।

মন্তব্য করুন