জানা হয়ে যাক মোবাইল ফোনের ৪ টি গুরুত্বপূর্ণ তথ্য

- অনন্য শুভ

১)ইমারজেন্সিঃ আমরা যদি কখনো দূরবর্তী কোথাও যাই বা কোনো কারণ বশত যদি আমাদের মোবাইল ফোন নেটওয়ার্ক কভারেজের বাহিরে থাকে এবং যদি কোনো নেট খুঁজে না পাই সেক্ষেত্রে 112 এই ইমারজেন্সি নাম্বার টি সব ফোন অপারেটরের ক্ষেত্রেই ব্যবহারযোগ্য। এর কাজ হলো, এটি ডায়াল করার সাথে সাথে আপনার জন্য নিকটবর্তী প্রতিষ্ঠিত নেটওয়ার্ক খুঁজে বের করা এবং ঐ অপারেটরের ইমারজেন্সি নাম্বারের সাথে আপনাকে কানেক্ট করা। এখন তো আমরা সবাই নেটওয়ার্কের আওতায় আছি তাই না? চলুন একবার ডায়াল করে দেখে ফেলি কি দেখাচ্ছে? দেখাবে Emergency Number।
nokia-1200-2
২)ভালোভাবে কথা না শুনতে পেলে কি করবেনঃ এই তথ্যটি বিশেষ করে সকল নোকিয়া ফোনে অধিকতর কার্যকর। আমরা মাঝে মধ্যে ফোনে কথা বলার সময় দেখি যে সবকিছু টিকটাক থাকলেও হটাৎ করেই আমাদের ফোনের ভয়েজ ক্লিয়ারিটি কমে যায় অর্থাৎ আগের মতো ভালো আর শোনা যায় না, অস্পষ্ট শোনাচ্ছে, সেক্ষেত্রে *3370# এই কোডটি চেপে আপনার ফোনের ভয়েজ ক্লিয়ারিটি বাড়াতে পারেন। আমাদের ফোন কিছু চার্জ রির্জাভ করে আর এই কোডটি ওই চার্জ ব্যবহার করে ফোনের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে। তবে এই কোডটি চালিয়ে রাখা ঠিক হবে না কারণ এতে করে ফোনের ব্যাটারিকে দিনের পর দিন দূর্বল করে ফেলে।

৩)যাচাই বাচাই করে নিন মোবাইলঃ *#92702689# এই কোডটি চাপা মাত্রই দেখতে পারবেন আপনার ফোনের অতি গোপন কিছু তথ্য, যেমনঃ আপনার ফোনের সিরিয়াল নাম্বার কতো, ফোনটি কবে তৈরি হয়েছে? ফোনটি ক্রয়ের তারিখ, আগে কখনো রিপেয়ার করা হয়েছে কি না? এবং ফোনের লাইফ টাইম সম্পর্কিত যাবতীয় তথ্য। যদি রিপেয়ার না করা হয়ে থাকে তবে দেখাবে 000000। অতঃপর এই তথ্যগুলো থেকে বের হয়ে আসতে আপনার ফোনটি রিস্টার্ট দিতে হবে। বর্তমান স্মার্টফোন গুলো কাজ করে কি না টেস্ট করে দেখি নাই তবে নোকিয়ার পূর্বের হ্যান্ডসেট গুলোতে কাজ করে।

৪)ফোন গোল্লায় গেলেঃ *# 06 # এই কোডটি ডায়াল করলে আপনাকে একটা সিরিয়াল নাম্বার দেখাবে সেটি খাতায় লিখে ফেলুন।আপনার ফোনটা যদি চুরি হয়ে যায় বা গোল্লায় যায় তবে আপনার ফোনের সার্ভিস প্রোভাইডার কিংবা আপনার ফোন কোম্পানির কোনো কাস্টমার কেয়ারে গিয়ে নাম্বারটি দেখান এবং তাদের বলুন যে আপনার ফোনটি চুরি হয়ে গেছে,তবে তারা আপনার ফোনটি অকেজো করে দিবে। এতে করে হয়তবা আপনার ফোনটি আর খুঁজে পাওয়া যাবে না কিন্তু যে চুরি করেছে সে এইটা ব্যবহার বা বিক্রি করতে পারবে না।

(মোট পড়েছেন 520 জন, আজ 1 জন)
শর্টলিংকঃ

৩টি মন্তব্য

  1. আমাদের নতুন ব্লগার তো ভালোই লেখেন! আপনাকে দেখে আগের মতো আবার নিয়মিত ব্লগিং করতে ইচ্ছে করছে।

মন্তব্য করুন